ঢাকা লিট ফেস্টে ‘রোহিঙ্গা সংস্কৃতির পুনর্জন্ম ও আলো’

Date: 2023-01-05
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন

স্টাফ রিপোর্টারঃবিশ্ব সাহিত্য ও সংস্কৃতি নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ঢাকা লিট ফেস্টে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক সংস্থা আর্টোল্যুশন, তের দেজমের সহযোগিতায় ‘রোহিঙ্গা সংস্কৃতির পুনর্জন্ম ও আলো’ শিরোনামে চার দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে এই প্রদর্শনীতে স্থান পেয়েছে কক্সবাজারের ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের ৩টি বড় ও ৭৯টি ছোট ক্যানভাস। যার মাধ্যমে শরণার্থী শিল্পীরা তুলে ধরেছে তাদের আত্মপরিচয়, অতীতের কষ্ট, বর্তমানের চ্যালেঞ্জ, এবং ভবিষ্যতের আশা ও স্বপ্নের কথা। 

আর্টোল্যুশনের বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ম্যানেজার এ এস এম সুজা উদ্দিন বলেন, ছোট-বড় ড্রয়িং ও ক্যানভাস মিলিয়ে আমরা এখন পর্যন্ত তিন হাজারের বেশি আর্ট তৈরি করেছি রোহিঙ্গা শিল্পীদের সঙ্গে নিয়ে। এই ছবিগুলো সাহায্য করে তাদের মানসিক শান্তি ফিরে পেতে।

চার দিনের এই উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন পাঁচটি মহাদেশের ৫০০-এর বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ।

দশমবারের মতো আয়োজিত এবারের উৎসবে আরও থাকছে বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু, তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংগীত এবং সাংস্কৃতিক পরিবেশনা।

চার দিনের আয়োজনে সংগীত পরিবেশনা করবে ব্যান্ড মেঘদল, ইমন চৌধুরী, পান্থ কানাই, অনিমেষ রায়, শফি মণ্ডল ও আরমীন মুসা।

ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পনসর হিসেবে আছে ঢাকা ট্রিবিউন এবং বাংলা ট্রিবিউন। প্লাটিনাম স্পনসর হিসেবে আছে দ্য সিটি ব্যাঙ্ক লিমিটেড এবং স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে ব্রিটিশ কাউন্সিল।

আগ্রহীরা অনলাইনে রেজিস্ট্রেশন ও টিকিট কিনতে পারবেন। -এ। ২০০ এবং ৫০০ টাকায় টিকিট পাওয়া যাচ্ছে। আর ১২ বছরের কম বয়সী শিশু ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে প্রবেশের সুযোগ রয়েছে। কেউ চাইলে একেবারে চার দিনের টিকিটও সংগ্রহ করতে পারবেন।

Leave Your Comments