রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক

Date: 2022-09-10
news-banner
মা দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রথাগতভাবেই তাঁর উত্তরাধিকারী হয়েছেন তাঁর বড় ছেলে তৃতীয় চার্লস। ছিল শুধু আনুষ্ঠানিকতার অপেক্ষা। আজ শনিবার লন্ডনে তা–ও সম্পন্ন হয়েছে। সেন্ট জেমস প্যালেসে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক হয়েছে তৃতীয় চার্লসের।

চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দিয়েছে ব্রিটেনের ‘এক্সেশন কাউন্সিল’। ব্রিটেনের রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য এবং রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের নিয়ে এই কাউন্সিল গঠন করা হয়। কাউন্সিলের আজকের ঘোষণা ইতিহাসে প্রথমবারের মতো টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

নতুন রাজা কিংবা রানির সার্বভৌমত্বের স্বীকৃতি দিতে শত শত বছর ধরে এই আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে। অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ প্রিভি কাউন্সিলের (উপদেষ্টা পরিষদ) কয়েক শ সদস্য। এ ছাড়া চার্লসের স্ত্রী ক্যামিলা এবং বড় ছেলে ও উত্তরাধিকারী প্রিন্স উইলিয়ামকেও সেখানে দেখা গেছে।

অভিষেক উপলক্ষে সেন্ট জেমস প্যালেস সেজেছিল লাল ও সোনালি রঙের মিশেলে। এ সময় কাউন্সিলের পক্ষ থেকে ঘোষণা করা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, নতুন রাজা হিসেবে দায়িত্ব পাচ্ছেন প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জ। সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন। পরপরই কাউন্সিলররা সুর মিলিয়ে বলে ওঠেন, সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন।

Leave Your Comments