দেওয়ানগঞ্জে "শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা শীর্ষক র‍্যালি"।

Date: 2023-10-06
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন

 

মোঃ আজাদ হোসেন দেওয়ানগঞ্জ উপজেলা প্রতিনিধি।। 

বৃহস্পতিবার (৫ অক্টোবর ) সকাল ১০:৩০ মিনিটের সময় দেওয়ানগঞ্জ উপজেলার সরকারি আব্দুল খালেক মেমোরিয়াল কলেজে শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা শীর্ষক আলোচনা ও র‍্যালি করেন কলেজের ছাত্রছাত্রী এবং শিক্ষক শিক্ষিকা বৃন্দ। 

ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ ইন্তাজ আলী বলেন ছাত্র-ছাত্রীদের সুশিক্ষায় শিক্ষিত করাই হচ্ছে শিক্ষকদের মূল দায়িত্ব। তারা যেন সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ এবং জাতির কল্যাণে কাজ করতে পারে। 

১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের শুভ সূচনা করা হয়।

যদিও বিশ্বের অনেক দেশে বছরের অন্যান্য অনেকদিন পালন করা হয় শিক্ষক দিবস হিসেবে। তবে ১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। এটি দেশ বিদেশে ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য সেরা সম্মান। পরবর্তী প্রজন্মও যেন যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটি পালন করে। 

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

Leave Your Comments