সমুদ্রে অবস্থান রত নিম্নচাপ টি পরিনত হতে পারে ঘুর্নিঝড়ে।

Date: 2023-11-16
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন


সেলিম কাইসার, কক্সবাজার।।

ঘুর্নিঝড় হামুনের কিছু দিন অতিবাহিত না হতেই বঙ্গোপসাগরে আবারো সৃষ্টি হলো নিম্নচাপ । এই নিম্ন চাপটি পরিনত হতে পার ঘূর্নিঝড়ে, এমনই আশংকা করছে আবহাওয়া অধিদপ্তর । ঘূর্নিঝড়ে পরিনত হলে এর নাম হবে “মিধিলি”। শুক্রবার নাগাদ এই গভীর নিম্নচাপটি ঘূর্নিঝড়ে পরিনত হতে পারে বলে  জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত  ২৪ অক্টোবর বঙ্গোপসাগরে  সৃষ্টি হয়ঘূর্ণিঝড় ‘হামুনএর ’ । এটি গত ২৪ অক্টোবর সন্ধ্যায় কুতুবদিয়ার কাছ দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করে। সেটির ক্ষয়ক্ষতির প্রভাব যেতে না যেতেই সৃষ্টি নিম্নচাপ। 

যদি শুক্রবার সকালের মধ্যে এটি ঘূর্ণিঝড়ের পরিণত হয়,পরবর্তী ১৮ ঘণ্টার মধ্যে তা উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়াবিদ আজিজুর রহমানের বরাতে জাতীয় বিভিন্ন গণমাধ্য বলছে , ‘গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে সতর্ক সংকেত বেড়ে  পাঁচ, ছয়, সাত নং পর্যন্ত যেতে পারে।’ কক্সবাজারে সকাল থেকে মেঘময় আকাশ আর থেমে থেমে বৃষ্টি হচ্ছে, সাগর কিছুটা উত্তাল রয়েছে। কক্সবাজারসহ ৪ সমুদ্রবন্দর গুলোকে  ৩ নং স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গপোসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত মাছ নৌকা সহ ট্রলার সমুহ কে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি ও সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Leave Your Comments