যাদুরানী পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ে ১লক্ষ টাকা অর্থ দন্ড

Date: 2024-06-04
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন

 

গোলাম রব্বানী 
হরিপুর( ঠাকুরগাঁও) প্রতিনিধি। 

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ঐতিহ্যবাহী যাদুরানী পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ উঠেছে । যাদুরানী  হাটে টোল আদায়ের মূল্য তালিকা টাঙানো বাধ্যতামূলক থাকলেও  কিন্তু  হাটে কোথাও মূল্য  তালিকা টাঙানো হয়নি। (৪-৬-২০২৪ ইং) তারিখে রোজ মঙ্গলবার দুপুর ১২টার সময় সাপ্তাহিক যাদুরানী পশু হাটে সরেজমিনে গিয়ে  দেখা যায়, গরু প্রতি ২৩০ টাকা হারে টোল আদায় করার নিয়ম থাকলেও হাট ইজারাদার, তার খুশিমতো নিচ্ছে ৫০০ টাকা এবং ছাগলের ৯০ টাকা নেওয়ার নিয়ম থাকলেও নেওয়া হচ্ছে ১৮০ টাকা। 

দহগাঁও গ্রামের শরিফুল ইসলাম বলেন,  আমি গরু ক্রয় করেছি এবং আমার নিকট  ৫০০ টাকা নিয়েছে ও শিংহাড়ী গ্রামের মজিবর বলেন, আমি একটা ছাগল ক্রয় করেছি আমার নিকট  ১৮০ টাকা নিলো। প্রতিবাদ করলাম, কিছু করতে পারি নাই। 
ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়,  পশু কেনা-বেচার যাদুরানি হাটে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে, এ-কারণে  সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। 
 
ইতিপূর্বে বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়া অতিরিক্ত হাসিল বা টোল আদায় বিষয়ে সংবাদ প্রকাশিত হওয়ার কারণে  আজ (৪-৬-২০২৪ ইং তারিখে)  নির্বাহী ম্যাজিস্ট্রেট ও   উপজেলা ভূমি কমিশনার  হরিপুর, অতিরিক্ত  টোল বা হাসিলা  আদায় করার অভিযোগে  যাদুরানী হাটে  অভিযান চালায় এবং  এ সময় শত শত গরু ক্রেতাগণ  নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নিকট অভিযোগ তুলে ধরেন।  ক্রেতাদের আশ্বস্ত করে বলেন, ইজারাদার বিরুদ্ধে  প্রয়োজনীয়  ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা ভূমি কমিশনার হরিপুর, ভ্রাম্যমাণ আদালত আইন অনুযায়ী  হাট ইজারাদারকে অতিরিক্ত হাসিল বা টোল আদায় এর কারণে ১ লক্ষ টাকা অর্থ দন্ড করে এবং হাটের মূল্য তালিকা টাঙানো নির্দেশ প্রদান করে সতর্ক করা হয়। 
 অতিরিক্ত হাসিল বা টোল আদায় বিষয়ে হাট ইজারাদার কে মুঠোফোন  জিজ্ঞেস করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

গত বছর অতিরিক্ত হাসিল বা টোল আদায় করার কারণে ৩০ হাজার টাকা অর্থ দন্ড করা হলেও  থেমে নেই অতিরিক্ত হাসিল বা টোল আদায়।

Leave Your Comments