ঠাকুরগাঁওয়ে 'জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০ বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

Date: 2024-06-04
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন


মো আসাদুজ্জামান ঠাকুরগাঁও  সংবাদদাতা:

 ঠাকুরগাঁওয়ে হারভেস্টপ্লাসের বাস্তবায়নে ও রিয়েক্টস-ইন প্রজেক্টের আওতায় 'জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০' বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (৪ জুন) বিকেলে ইএসডিও'র আয়োজনে ও পরিচালনায় ঠাকুরগাঁও সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের বদেশ্বরী খরিবাড়ী গ্রামে কৃষক মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়। 


মাঠ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন,  ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা  দিদারুল ইসলাম, রাজু আহমেদ রানা, রাজাগাঁও ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য শাহাদাত হোসেন, ইএসডিও রিয়েক্টস- ইন প্রজেক্টের প্রজেক্ট ফোকাল কৃষিবিদ মোঃ আশরাফুল আলমসহ ইএসডিও এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ। 


কৃষক মাঠ দিবসের সভায় রাজাগাঁও ইউনিয়নের ১২৭ জন কৃষক ও ৪৪ জন সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। 


সভায় জিংক ধানের উপকারিতা, মানব দেহে জিংকের  প্রয়োজনীয়তা, জিংক ধানের ভাত নিয়মিত খাওয়ার মাধ্যমে জিংকের ঘাটতি মেটানো  এবং জিংক ধানের বিভিন্ন জাতের বৈশিষ্ট্য সহ বঙ্গবন্ধু ধান ১০০ বিষয়ে বিশদ আলোচনা করা হয়। 


আলোচনা সভা শেষে মাঠে জিংক ধান বঙ্গবন্ধু ধান ১০০ কর্তন করা হয়।  এরপর মারাইয়ে জিংক ধান বঙ্গবন্ধু ধান ১০০ এর একর প্রতি  ৮২.৫০ মন ফলন পাওয়া যায়। এই জাতের ধান ও ফলন দেখে উপস্থিত কৃষক ও সাধারণ মানুষ খুব খুশী এবং তারা তাদের সন্তুষ্টি প্রকাশ করেন। 

Leave Your Comments