ব্রাক্ষনপাড়ায় একটি ড্রেজার মেশিন ও ২০০ ফুট পাইপ বিনিষ্ট

Date: 2024-03-28
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন



কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার ব্রাক্ষনপাড়ায় অবৈধভাবে দিঘী থেকে মাটি উত্তোলনের দায়ে একটি ড্রেজার মেশিন ও ২০০ ফুট পাইপ বিনিষ্ট করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৭ মার্চ)  উপজেলার শিদলাই ইউনিয়নের দিঘীরপাড় এলাকায় ঐতিহ্যবাহী ভুঁইয়া বাড়ির দিঘী থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব সম আজহারুল ইসলাম।

জানা গেছে, শিদলাই ইউনিয়ন  এলাকায় দিঘীরপাড় গ্রামের প্রায় ৫০০ বছরের পুরনো দিঘী থেকে ড্রেজার ব্যবসায়ীরা উন্নয়ন কাজের দোহাই দিয়ে প্রথমে সামান্য মাটি ক্রয় করে। পরে সেই দিঘী থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করায় ফলে আশপাশের মুক্তিযোদ্ধাদের জমি ও প্রায় ৫০০ বছরের পুরনো বসত বাড়ি ভেঙ্গে যাবার উপক্রম  হয়। একপর্যায়ে প্রভাব খাটিয়ে  নিরীহ জমির মালিকদের ব্যাপক ক্ষতি সাধনের  অপচেষ্টা অব্যাহত রাখে।

কেউ প্রতিবাদ করলে ড্রেজার মালিকরা কথা শুনছে না বরং উল্টো মারধর, মামলা-হামলার ভয় দেখায়।
খলিলুর রহমান ও আলম ভুইয়াসহ কিছু ব্যক্তি ইউনিয়ন ভুমি অফিসকে ম্যানেজের মাধ্যমে উক্ত অবৈধ কার্যক্রম পরিচালনা করে আসছেন বলে অভিযোগ রয়েছে।

এই অভিযোগ অস্বীকার করেন ইউনিয়ন ভুমি কর্মকর্তা কাজী মো. ইউসুফ। তিনি বলেন বর্তমান  উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে আমরা ড্রেজার নির্মূলে বদ্ধপরিকর। 
এলাকাবাসী বলেন এই দিঘীর নামানুসারে এই গ্রামের নাম দিঘীরপাড় করা হয়েছে। এটি প্রায় ৫০০ বছরের পুরনো একটি ঐতিহ্যবাহী দিঘী। এটিকে কেন্দ্র করে এর কিনারে গড়ে উঠেছে উপজেলার সর্বপ্রাচীন প্রায় ৫০০ বছরের পুরনো গম্বুজওয়ালা মসজিদ। ইতিমধ্যে দিঘীর বিভিন্ন পাড়ে বড় ফাটল দেখা দিয়েছে। দিঘীতে আর মাটি কাটা  হলে ঐতিহ্যবাহী স্থাপনা ও উপজেলা প্রশাসন কর্তৃক প্রদেয় বীর মুক্তিযোদ্ধাদের জমি হুমকিতে পড়বে।

স্থানীয় কৃষক ও কৃষি জমির মালিকরা ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে দিঘী থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের বিষয়ে অভিযোগ দায়ের করেছেন।

এই অভিযোগের প্রেক্ষিতে বুধবার (২৭ মার্চ) ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এ সময় একটি ড্রেজার মেশিন ও ২০০ ফুট পাইপ বিনষ্ট করে ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব সম আজহারুল ইসলাম বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুসারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। যতক্ষণ পর্যন্ত পুরো উপজেলায় কৃষি জমিতে একটি ড্রেজারও চালু থাকবে ততক্ষণ পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Leave Your Comments