ক্যাম্পাস পরিচ্ছন্নতায় ইবির 'তারুণ্য'

Date: 2022-09-22
news-banner
'তারুণ্যের আশ্বাস, পরিচ্ছন্ন ক্যাম্পাস' এই শ্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন 'তারুণ্য' পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করেছে। পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে এ অভিযান পরিচালিত হয়।

বৃহস্পতিবার (২২সেপ্টেম্বর) সকাল ৯টা ৩০মিনিট থেকে সংগঠনটির প্রায় ৭০ জন সদস্য নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সকল স্থানগুলোতে সদস্যদের ১০টি টিম প্রায় ৪ ঘণ্টা ব্যাপী এ পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করেছে। এ সময়, তারুণ্যের সাবেক সভাপতি মোঃ সাকির হোসেন উপস্থিত ছিলেন।

তারুণ্যের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম বলেছেন, চিরসবুজ এই ক্যাম্পাস আমাদের অসচেতনতার কারণে প্রায়সময়'ই অপরিষ্কার থাকে। সচেতনতা ও অভ্যাসের মাধ্যমে আমরা চাইলেই পারি সবুজ এই ক্যাম্পাসকে পরিষ্কার রাখতে। তার জন্যে চাই পর্যাপ্ত ডাস্টবিন ও তদারকির ব্যবস্থা। যেটা প্রশাসনের হস্তক্ষেপ ছাড়া সম্ভব নয়। প্রশাসনের প্রতি আমাদের বিনীত অনুরোধ, ক্যাম্পাসে পর্যাপ্ত পরিমাণে ডাস্টবিন স্থাপন ও সেগুলোর তদারকির ব্যবস্থা করা। এ ছাড়া তিনি ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে সকলকে সচেতন হওয়ার জন্য আহবান করেন। 

সভাপতি আশিফা ইসরাত বলেন, আমরা চাই ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হবে বাংলাদেশের অন্যতম পরিচ্ছন্ন ক্যাম্পাস। সে লক্ষ্যেই তারুণ্য’র স্বেচ্ছাসেবকরা ক্যাম্পাস পরিষ্কারের উদ্দেশ্যে কাজ করেছে। সবুজে ভরপুর সুন্দর ক্যাম্পাসের সৌন্দর্য যেমনভাবে আমাদের চোখকে শান্তি দেয় তেমনিভাবে ক্যাম্পাস অপরিষ্কার থাকলে সেটা চোখের পীড়ার কারণ হয়ে দাঁড়ায় । নিজেদের এই সুন্দর ক্যাম্পাসকে পরিষ্কার করে রাখার দায়িত্ব আমাদের নিজেদেরই। এ সময় যাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ অভিযানে সম্ভব হয়েছে সকল তারুণ্যের স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, 'অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য' প্রতিপাদ্য কে সামনে রেখে ২০০৯ সালের ২৯ জুলাই যাত্রা শুরু করে একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন তারুণ্য, যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্ব দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মূল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতা সহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে তারুণ্য।

Leave Your Comments