অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ইরানকে সৌদির আহ্বান

Date: 2022-09-21
news-banner
অন্যান্য দেশ্যের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা এবং সহযোগিতার নীতি মেনে চলতে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানকে আহ্বান জানিয়েছে সৌদি আরব। ওমানের রাজধানী মাস্কটে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) শুরা কাউন্সিলের প্রধানদের বৈঠকে সৌদি শুরা কাউন্সিলের স্পিকার আবদুল্লাহ বিন মুহাম্মাদ আল-শেখ এই আহ্বান জানিয়েছেন।

সৌদি গণমাধ্যমের বরাত দিয়ে আনাদলু এজেন্সি এ খবর প্রকাশ করেছে।আল-শেখ বলেছেন, 'সৌদি ইরানকে প্রতিবেশী হিসেবে আন্তর্জাতিক বৈধতার নীতি মেনে এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে সহযোগিতা করার জন্য আহ্বান জানাচ্ছে। তাদের জনগনের সঙ্গে আমাদের ধর্মীয় ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে।'তিনি আরো যোগ করেন, 'রিয়াদ তেহরানকে অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানাচ্ছে। 


এ ছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে সহযোগিতা করার জন্য তার দায়িত্ব পালন করতে বলা হচ্ছে।'২০১৬ সালে সৌদি কর্তৃপক্ষ কর্তৃক ধর্মীয় নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর এবং তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর সৌদি আরব এবং ইরান কূটনৈরিক সম্পর্ক ছিন্ন করে। 

এরপর ২০১৫ সালে মুসলিমদের পবিত্র নগরী মক্কায় পদদলিত হয়ে ৪০০ ইরানীর মৃত্যুর ঘটনায় ২০১৬ সালের সেপ্টেম্বরে ইরান সৌদিকে অভিযুক্ত করে, তারপর তাদের সম্পর্কের আরো অবনতি ঘটে।

Leave Your Comments