শীতে খেজুরের রসের কদর।

Date: 2022-12-03
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন


মোঃ সুজন ইসলাম নীলফামারী জেলা প্রতিনিধিঃ  নীলফামারী জেলার ডিমলা উপজেলায় বসবাস রত  বোদারুমামুদ ৫৬ তিনি  পরের খেজুর গাছ বর্গা নিয়ে সেই গাছ কেটে ছাঁটাই করে প্রতিদিন বাশে র নল লাগিয়ে সেখানে মাটির কলসী সন্ধ্যায় বেঁধে দেন। 

সারা রাত ধরে ফোঁটা ফোঁটা করে রস বাহির হয়ে ও কলসী ভর্তি হয়। সেই রস আবার ও প্রতিদিনের মতো সকালে গাছ বেয়ে  উঠে সেই কলসী টি আস্তে আস্তে  নামিয়ে রস গুলো ছাঁকনি করে। সুন্দর কলসী ভর্তি করে পুরানো দিনের বাঁশের তৈরি বাংকুয়ার দুই পাশে পাটের বানানো শিকায় কলসী ঝুলিয়ে কাঁধে নিয়ে নিজের শরীরের উপর দিয়ে শীতের সকালে কুয়াশায় বিলি দিয়ে গ্ৰামের পথ ধরে বয়ে চলে গ্ৰাম ময় গ্ৰাম আর একটু পরপর হাক ছাড়লো,, রস নিবাইন খেজুরের রস ,,ভালো রস ফুরাইয়া গেলে পাইবাইন না,,আহুইন,আহুইন মারতো বিশ ট্যাহা শ্যার। 

তিনি বলেন, আমি প্রতি বছর শীতের মৌসুমে খেজুরের রস বিক্রি করে তা আয় করি তাতে পরের শীতের মৌসুম পর্যন্ত কোন মতে চলতে পারি।গ্ৰামের বসবাসরত কিছু লোক বাড়িতে ডেকে উঠানে বসিয়ে দিয়ে যার যত টুকু দরকার ততটুকু নিয়ে নেয়।সে রস দিয়ে বিভিন্ন প্রকার পিঠা,মধুরসা,গুড়,নারু,পায়েষ ইত্যাদি খাবার তৈরি করে মেয়ের জামাইদের দাওয়াত করে খাইয়ে তাদের মনের আশা পূরণ করে। এই রস খুব সু স্বাদু ও ভাল ।তাই বাজার থেকে গুড় ও চিনি কিনতে হয়না শীতের মৌসুমে মিষ্টি আয়োজন  খেজুরের রস দিয়েই পারি জমায় এলাকাবাসী।

Leave Your Comments