লালবাগে বিজিবি’র শীতবস্ত্র বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান

Date: 2022-12-17
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন

আব্দুল্লাহ আল মামুন (ঢাকা ব্যুরো প্রধান): মহান বিজয় দিবস ২০২২ খিষ্টাব্দ উপলক্ষ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিপুল উৎসাহ-উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনসহ অন্যান্য বছরের ন্যায় এবারও বিজিবির সদর দপ্তরসহ বাহিনীর সকল রিজিয়ন সেক্টর, ব্যাটালিয়ন ও ইউনিটসমূহে বিভিন্ন কর্মসুচি পালন করা হয়। সকালে বিজিবির সদর দপ্তর ও অন্যান্য সকল ইউনিটে জাতীয় পতাকা উত্তোলনের পর সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ উপস্থিত ছিলেন। অতঃপর মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’ এ পুষ্পস্তবক অর্পণ এবং বাদ জুম্মা বিজিবির সকল মসজিদে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫ এর ১৫ আগষ্ট শাহাদাত বরণকারী তাঁর পরিবারবর্গ ও মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের আত্মার মাগফিরাত, জাতির শান্তি ও সমৃদ্ধি এবং বিজিবির উত্তরোত্তর অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
দিবসটি উপলক্ষে সারাদেশে গরীব ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। এর ধারাবাহিকতায় এদিন লালবাগ থানাধীন নবাবগঞ্জ পার্কে বিজিবি’র ঢাকা সেক্টরের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবামূলক এক কর্মসুচি পালন করা হয়। গরীব ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণকালে মেজর মো. জাকারিয়া আলম বার্তা বিচিত্রাকে বলেন, মহান বিজয় দিবস উপলক্ষ্যে বিজিবি’র পক্ষ থেকে স্পেশালী ঢাকা সেক্টরের পক্ষ থেকে আমরা এখানে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণের ব্যবস্থা নিয়েছি। সে হিসেবে আজ এখানে আমরা ২ হাজার জনগোষ্ঠীকে শীতবস্ত্র দিচ্ছি। একই সময় বিজিবির পক্ষ থেকে সারাদেশে প্রায় ১০ হাজার শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। একই সাথে শীতবস্ত্র বিতরণের পাশাপাশি এখানে আমাদের ফ্রী মেডিকেল ক্যাম্পেইনও চলছে। আমরা আশা করছি যারাই আসবে, আমরা সবাইকেই ফ্রী চিকিৎসা দিব। ইতোমধ্যে প্রায় ২ হাজার মানুষ এখানে ফ্রী চিকিৎসা গ্রহন করেছেন। আমরা দুপুর ২’টায় এ কার্যক্রম শুরু করেছি যা সন্ধ্যা পর্যন্ত টানা চলবে। এই সময়ের মাঝে যারা আসবে আমরা তাদেকে ফ্রী চিকিৎসা এবং একই সাথে বিনামূল্যে ঔষধ বিতরণ করছি।
এর আগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে মেডিকেল ক্যাম্পেইনটি করতে পেরে অত্যন্ত আনন্দ ব্যক্ত করে বর্ডার গার্ড হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ লেঃ কর্নেল সাখাওয়াত সুলতান বলেন, আমরা নবাবগঞ্জ এলাকায় নিয়মিতভাবেই বাংলাদেশ বর্ডার গার্ডের পক্ষ থেকে মানব সেবার অংশ হিসেবে ও জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে মেডিকেল ক্যাম্পেইন করে থাকি। আমরা সব সময়ই এখানে ব্যাপক সাড়া পাই। এই এলাকায় গরীব-দুস্থ মানুষজন অনেক আছে, তাদের স্বাস্থ্যগত সহায়তার প্রয়োজনও আছে। আজকে আমরা ইতোমধ্যে প্রায় সহস্রের কাছাকাছি রুগী দেখেছি, আমরা আশাবাদী যে, আরো অনেক রোগীকে সহায়তা দিতে পারবো।
তিনি আরও বলেন, মেডিসিন স্পেশালিষ্ট, সর্জিক্যাল বিশেষজ্ঞ, গাইনীকোলজিষ্ট এবং অন্যান্য ডাক্তারদের সমন্নয়ে একটি মানব সেবামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য আশাবাদী এবং আমরা এই বিষয়টি নিয়ে অত্যন্ত আনন্দিত। এক প্রশ্নের জবাবে তিনি জানান, এখানে মেডিসিন, সাজারী ও গাইনী বিষয়ক রোগী আসছেন। বয়ষ্ক রোগীদের সংখ্যা এখন পর্যন্ত বেশী তবে ছোটরাও অসছে। ক্রনিক ডিজিজ বেশী, যে রোগগুলোতে তারা সব সময় ভুগছেন। এর নিয়মিত চিকিৎসা দরকার যেমন প্রেসার, ডায়াবেটিস অথবা হয়তো কোনো একসিডেন্ট আগে হয়েছিল, সেটার ফলাফল হিসেবে এখনো ভুগছেন। এ ধরনের রোগী আমরা বেশী পাচ্ছি।
শীতবস্ত্র বিতরণের কথা লোকমুখে শুনে শারীরিক ও মানসিক প্রতিবন্ধী লাবনী হুইল চেয়ারে বসে তার মা মনজুয়ারার সাথে হাজারিবাগ থানা এলাকা থেকে এসেছে একটি কম্বল নিতে। বিজিবি’র জওয়ানরা বঞ্চিত করেনি তাকেও।

Leave Your Comments