আমেরিকা না গেলে কিচ্ছু আসে যায় না: শেখ হাসিনা

Date: 2023-06-04
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন




২০ ঘণ্টা জার্নি করে আটলান্টিক পার হয়ে আমেরিকা না গেলে কিচ্ছু আসে যায় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেছেন, কে আমাদের ভিসা দেবে, স্যাংশন দেবে, তা নিয়ে মাথাব্যথা করে কোনো লাভ নাই। পৃথিবীতে বন্ধুত্ব করার আরও অনেক মহাদেশ আছে। 

আগুন সন্ত্রাসীরা গণতন্ত্রের ছবক দেয় মন্তব্য করে আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপি নিজেরা ভোট চোর বলে সবাইকে চোর মনে করে। আর আওয়ামী লীগ জনগণের হয়ে কাজ করে বলে ইয়াহিয়া, জিয়া, এরশাদ, খালেদা জিয়া এই দলকে নিশ্চিহ্ন করতে পারেনি।

শনিবার বিকেলে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের নতুন ভবন উদ্বোধন করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বিএনপি বিদ্যুতের জন্য মানুষ হত্যা করেছিল বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

লোডশেডিংয়ে অনেকের কষ্ট হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারি ও রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু না হলে দেশের মানুষকে কষ্ট করতে হতো না।

শেখ হাসিনা বলেন, শতভাগ বিদ্যুৎ দিতে পেরেছি আমরা। আন্তর্জাতিক বাজারে বিদ্যুৎ, গ্যাস, কয়লার দাম বেড়ে গেছে। কয়লা পাওয়া যাচ্ছে না। জানি গরমে অনেকের অনেক কষ্ট হচ্ছে। করোনা-যুদ্ধ না হলে কোনো কষ্টই হতো না।

দেশে আরও গ্যাস আমদানির জন্য কাতারের সঙ্গে সম্প্রতি আরও একটি দীর্ঘমেয়াদি চুক্তি করেছে বাংলাদেশ। সেই প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, ‘যেন গ্যাস কিনতে পারি। আরও কয়েকটা দেশের সাথে আলোচনা চলছে।’ 

শেখ হাসিনা বলেন, চুরির টাকায় স্বাধীনতাবিরোধী জামায়াতের সাথে দেশের বাইরে বসে আওয়ামী লীগের বিরুদ্ধে চক্রান্ত করে। কিন্তু সত্য কখনো চাপা থাকে না।

তিনি বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করেছি বলে, বর্তমান সংকটময় বিশ্ব পরিস্থিতিতেও এত বড় বাজেট দিতে পেরেছি। 

আওয়ামী লীগ সভাপতি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই দেশের উন্নয়ন হয়। আওয়ামী লীগ দেশের মানুষের জন্য সংগ্রামে আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে। বারবার আমাদের ওপর হামলা ও আঘাত করা হয়েছে। ইয়াহিয়া, জিয়া, এরশাদ, খালেদা জিয়া আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছে।’

‘কিন্তু কেউ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে পারবে না, মানুষের মন থেকে মুছে ফেলতে পারবে না,’ মন্তব্য করেন দলীয় প্রধান। 

শেখ হাসিনা বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করেছি বলেই বর্তমান সংকটময় বিশ্ব পরিস্থিতিতেও এত বড় বাজেট দিতে পেরেছি। যুদ্ধের কারণে পরিচালন ব্যয়, পরিবহন ব্যয় বেড়ে গেছে। সারাবিশ্বেই মন্দা চলছে। এরপরেও অর্থনীতির চাকা সচল রেখেছি। 

তিনি বলেন, ২০০৮-এর সাথে ২০২৩-এর বাংলাদেশের তুলনা করলে পরিবর্তন দেখতে পারবেন। বেকারত্বের হার মাত্র ৩ ভাগ। এটাও থাকবে না।

শেখ হাসিনা বলেন, বাজেট বাস্তবায়ন করতে পারবো বলেই এতো বড় বাজেট দিয়েছি। প্রতিবার বাজেটের পর একই সমালোচনা করে। আর আওয়ামী লীগ দেশের মানুষের উন্নয়নে কাজ করছে।

এ সময় বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে সরকার প্রধান বলেন, ‘যারা সন্ত্রাসী দল, তাদের দিকে নজর দিন।’

শেখ হাসিনা বলেন, জনগণের প্রতি আস্থা-বিশ্বাস আছে। তারা জানে নৌকায় ভোট দিলেই তাদের জীবনমানের পরিবর্তন হয়। জনগণের কল্যাণে ত্যাগ স্বীকার করলে, জনগণ সেটার মর্যাদা দেয়।

Leave Your Comments