খুকৃবিতে ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠিত

Date: 2022-10-01
news-banner

বার্তা বিচিত্রা সর্বশেষ সংবাদ পেতে Google news অনুসরণের জন্য ক্লিক করুন

জি,এম, হাসান আল-মাহমুদ; খুলনা প্রতিনিধি ///জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বাংলাদেশ ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল এর সহযোগিতায় অদ্য ১ অক্টোবর ২০২২ প্রথমবারের মত "বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড" অনুষ্ঠিত হয়েছে।

এদেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণে মোট ১৬৮ টি টিম একযোগে এই প্রতিযোগিতায় অংশ নেয়, যার মধ্যে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের টিম ছিল ৯ টি। প্রতিটি টিমে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫ জন । অত্যন্ত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে খুকৃবিতে সফলভাবে ভেটেরিনারি অলিম্পিয়াড এর কার্যক্রম সম্পন্ন হয়েছে।

খুকৃবি কেন্দ্রে ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠানের উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর সারোয়ার আকরাম আজিজ স্যার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এনিম্যাল নিউট্রিশন বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ তসলিম হোসেন ও ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. এম এ হান্নান সহ আয়োজক কমিটির অন্যান্য শিক্ষকবৃন্দ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের কিছু শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থী। ঢাকা থেকে FAO এর প্রতিনিধি হয়ে অনুষ্ঠানে এসেছিলেন মিস রুবানা হাসান।

সকাল ৯:৩০ ঘটিকায় বেলুন উড়িয়ে ভেটেরিনারি অলিম্পিয়াড এর শুভ উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর সারোয়ার আকরাম আজিজ। এর পর একটি বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। এতে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা হাতে বাঘ, হাতি, ঘোড়া, গরু, হরিন, বানর সহ বিভিন্ন প্রানীর প্রতিকৃতি নিয়ে আনন্দ উল্লাস করেন।

পরবর্তীতে ১১:০০ ঘটিকায় দেশের ১৩ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে একযোগে একই প্রশ্নে পরীক্ষায় অংশগ্রহণ করে। অনলাইন পরীক্ষা শেষে সশরীরে আরেকটি ব্যাবহারিক পরীক্ষা হয়। ২টি পরীক্ষার ফলাফলের যোগফলের ভিত্তিতে খুকৃবির ৯ টি টিমের মধ্যে "টিম রেভেলিয়ন" ১ম স্থান অর্জন করে।

১৩ টি বিশ্ববিদ্যালয়ের ১ম স্থান অর্জনকারী টিমগুলো আগামী মাসে কক্সবাজারে অনুষ্ঠিত CEVET কনফারেন্সে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নিবে। 

Leave Your Comments